প্রথম দল হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ড

0
114

অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফর বাতিল আশীর্বাদ হয়েই এলো নিউজিল্যান্ডের জন্য। আর অপেক্ষা করতে হলো না। প্রথম দল হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাম লিখিয়েছে কিউইরা।

ক্ষতি হয়েছে অস্ট্রেলিয়ার। তিন টেস্টের সিরিজটা বাতিল হওয়ায় জুনে লর্ডনে অনুষ্ঠেয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাম লেখানো কঠিন সমীকরণের মুখে পড়ে গেল ক্যাঙ্গারুদের। এখন অন্যদের ফলের দিকে তাকিয়ে থাকবে তাদের।

আজ (মঙ্গলবার) পর্যন্ত আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে এক নম্বরে আছে ভারত। তাদের সর্বোচ্চ ৭১.৭ শতাংশ পয়েন্ট। ৭০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে নিউজিল্যান্ড।

পয়েন্ট কম নিয়েও কিভাবে সবার আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলো নিউজিল্যান্ড? এমন কৌতুহলী প্রশ্ন নিশ্চয়ই অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে। আসলে নিউজিল্যান্ড বর্তমান টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের সবগুলো ম্যাচ খেলে ফেলেছে। তাদের আর পয়েন্ট কমার সম্ভাবনা নেই।

কিন্তু ভারতের সেই সম্ভাবনা আছে। অন্যদিকে তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ৬৯.২ শতাংশ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা সফর বাতিল হওয়ায় তাদের আর সুযোগ নেই নিউজিল্যান্ডকে পেছনে ফেলার। তাই হিসেব অনুযায়ী, কেন উইলিয়ামসনের দলের সব বাধা কেটে গেছে।

৬৮.৭ শতাংশ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ইংল্যান্ড। ভারত এবং ইংল্যান্ডের ভাগ্য তাদের নিজেদের হাতেই। সামনে এই দুই দল চার টেস্টের সিরিজের মুখোমুখি হবে। সেই সিরিজটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। ৫ ফেব্রুয়ারি থেকে শুরু সিরিজটি নির্ধারণ করবে তিন দলের ভাগ্য-অস্ট্রেলিয়া, ভারত আর ইংল্যান্ড।

আপনার মতামত লিখুন :