মানসিক প্রশান্তি অর্জন করবেন যেভাবে

0
170

মন যদি ভালো না থাকে, তাহলে পৃথিবীর সুন্দরতম বস্তুটিকেও সুন্দর মনে হয় না। চারপাশের সবকিছু হয়ে যায় তেতো আর বিস্বাদ। তবে মানসিক প্রশান্তি অর্জন করার জন্য অসাধ্য কোনো কাজ করতে হয় না। পুরোপুরি নিজের উপরই নির্ভর করে মানসিক প্রশান্তি অর্জনের বিষয়টি। জেনে নিন মানসিক প্রশান্তির অর্জনের জন্য যে বিষয়গুলো লক্ষ্য রাখা উচিত সেই সম্পর্কে-

মনের বিরুদ্ধে কোনো কাজ করবেন না নিজের মানসিক প্রশান্তির জন্য কখনই মনের বিরুদ্ধে কোনো কাজ করা উচিত নয়। মনের বিরুদ্ধে কাজ করলে নিজের মনের কাছেই আপনি অপরাধী হয়ে থাকবেন। ফলে মানসিক প্রশান্তি ব্যাহত হবে।

কাউকে কিছু বলার সময়ে একদম পরিষ্কার ভাবে সব কিছু বলবেন। আপনার যা শর্ত আছে এবং আপনি কি চাইছেন সব কিছু ভালো ভাবে পরিষ্কার করে বলে দিলে পরিবর্তিতে উটকো ঝামেলা হয়ে মানসিক শান্তি নষ্ট হওয়ার সম্ভাবনা কম থাকে।

নিজেকে কখনই ছোট করে দেখা উচিত না। এতে আপনার আত্মবিশ্বাস কমে যাবে এবং মনে মনে নিজেকে নিজে দোষ দিতে শুরু করবেন সব কিছু নিয়ে। ফলে মানসিক প্রশান্তি নষ্ট হবে আপনার।

‘না’ বলতে কখনই সংকোচ করবেন না। যেটা আপনার কাছে অন্যায় মনে হচ্ছে অথবা আপনি যা করতে ইচ্ছুক না সেটাতে ‘না’ বলতে সংকোচ করলে আপনি নিজেই বিপদে পড়ে যাবেন।

‘হ্যাঁ’ বলতেও অনেকবার চিন্তা করে নিন। আপনি ‘হ্যাঁ’ বলার সময়ে ভাবুন যে আপনি ঝোঁকের মাথায় রাজি হচ্ছেন কিনা। অনেক সময়ে ঝোঁকের মাথায় কোনো কিছুতে রাজি হয়ে পরে পস্তাতে হয়।

অন্যকে খুশি রাখতে গিয়ে নিজেকে কখনই অবহেলা করা উচিত না। কারণ এতে ধীরে ধীরে নিজেকে অনেক বেশি মূল্যহীন মনে হয় এবং নিজের মধ্যে বিষণ্ণতার বীজ জন্মাতে থাকে। এতে মানসিক প্রশান্তি নষ্ট হয়।

আপনার মতামত লিখুন :