পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির আলোচনা সভায় সোনারগাঁও উপজেলা শাখা কমিটি ঘোষণা

0
68

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি আয়োজিত ৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় মোগরাপাড়া চৌরাস্তার স্কাইলার্ক চাইনিজ রেষ্টুরেন্ট এন্ড ক্যাফের সম্মেলন কক্ষে সোনারগাঁওয়ে পরিবেশ দূষণ রোধে আমাদের করণীয় শীর্ষক আলোচনা সভা ও সোনারগাঁও উপজেলা শাখার কমিটি ঘোষণা করা হয়েছে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির সম্মানিত উপদেষ্টা, ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অরগানাইজেশনের চেয়ারম্যান ও সাপ্তাহিক অপরাধ বিচিত্রা পত্রিকার সম্পাদক-এস.এম মোরশেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানব কল্যাণ পরিষদ চেয়ারম্যান এম এ মান্নান ভূঁইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন।

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির সিনিয়র ভাইস চেয়ারম্যান বিশিষ্ট সাংবাদিক নেতা মোঃ আব্দুল বাতেন সরকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির পরিচালক হাফেজ পারভেজ হাসান, সোনারগাঁ উপজেলা শাখার সভাপতি মোহাম্মদ আজিজুল ইসলাম মুকুল, সাধারণ সম্পাদক এডভোকেট মো: ফিরোজ মিয়া ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মামুন।

বক্তাগণ সোনারগাঁ উপজেলার তথা নারায়ণগঞ্জ জেলার পরিবেশ ও বায়ু দূষণের জন্য শিল্প প্রতিষ্ঠানগুলো কে দায়ী করে সকলকে পরিবেশ রক্ষার স্বার্থে পরিবেশবান্ধব শিল্প প্রতিষ্ঠান হিসেবে পরিচালনা করার জন্য অনুরোধ জানান। প্রধান অতিথি এস.এম মোরশেদ বলেন যেসকল-কারখানা সরকারি বিধি বিধান না মেনে পরিচালিত হচ্ছে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট দপ্তর ও গণমাধ্যমগুলোতে অভিযোগ করে তা জনসমক্ষে তুলে ধরতে হবে।

সরকারি বিধি বিধান না মেনে কল-কারখানা পরিচালনা করলে প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কে বিবাদী করে আদালতে মামলা করা যেতে পারে। এই বিষয়ে অত্র সোসাইটি পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করবে। সোনারগাঁ উপজেলা তথা নারায়ণগঞ্জ জেলার সকল শিল্পপ্রতিষ্ঠান মালিকদের যথাযথভাবে পরিবেশবান্ধব হিসেবে সরকারি বিধি বিধান মেনে প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য বক্তাগণ অনুরোধ জানান।

পরিবেশ অধিদপ্তর ও নারায়ণগঞ্জ জেলা ও উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে সভার সভাপতি ও সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন বলেন-আপনারা জনগণের সেবক জনগণের সেবা করা আপনাদের দায়িত্ব। যেসকল শিল্পপ্রতিষ্ঠান জনগণের স্বাভাবিক জীবন যাপনে ব্যাঘাত সৃষ্টি করছে সে সকল শিল্পপ্রতিষ্ঠানগুলো উন্নয়নের নামে জনগণের সাথে শত্রুতা করছে । আমরা এমন উন্নয়ন চাই না যে উন্নয়ন মানুষ মারার ফাঁদ। মানুষ বেঁচে না থাকলে উন্নয়নের কোন দরকার হবে না সুতরাং মানুষকে বাঁচিয়ে রেখে উন্নয়ন করতে হবে। জনগণের সেবা করার জন্য সরকার আপনাদেরকে দায়িত্ব দিয়েছে আপনারা যথাযথ ভাবে সেই দায়িত্ব পালন করুন, জনগণের সেবা করুন আপনাদেরকে ও মৃত্যু বরণ করতে হবে সুতরাং মৃত্যুর কথা চিন্তা করে পরকালের কথা চিন্তা করে দেশের সেবা করবেন।

শিল্প প্রতিষ্ঠান পরিচালকদের হুশিয়ার করে বলেন পরিবেশবান্ধব শিল্প প্রতিষ্ঠান পরিচালনা না করলে আপনাদের বিরুদ্ধে আদালতে মামলা করা হবে। অতএব আপনারা পরিবেশবান্ধব হন হন ।

অতঃপর মোহাম্মদ আজিজুল ইসলাম মুকুল কে সভাপতি ও এডভোকেট মো: ফিরোজ মিয়া কে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি, সোনারগাঁ উপজেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এই কমিটি আগামী দুই বছর ২০২১-২০২০ কার্যকাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

সোনারগাঁ উপজেলার ৫১ সদস্য বিশিষ্ট কমিটির নাম ও পদবী নিম্মরূপ : সভাপতি আজিজুল ইসলাম মুকুল, সিনিয়র সহ-সভাপতি হাজী মো: মোহসিন, সিনিয়র সহ-সভাপতি হাজী মোঃ মুক্তার হোসেন, সিনিয়র সহ-সভাপতি নূর হোসেন মোল্লা রাজু, সিনিয়র সহ-সভাপতি ডাঃ মাহাবুবুল ইসলাম বাবু, সহ-সভাপতি মোঃ আক্তার হাবিব, সহ-সভাপতি মোঃ ফজলুল হক ভূইয়া, সহ-সভাপতি মোঃ মনির হোসেন, সহ-সভাপতি-মোঃ মোসলে উদ্দিন (প্রবাসী), সহ-সভাপতি হাজী শাকলি রানা, সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ ফিরোজ মিয়া, যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম (রফিক), যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ মহসিন নাহিদ, সাংগঠনিক সম্পাদক মোঃ মামুন (ব্যাংকার), সহ-সাংগঠনিক সম্পাদক গাজী মোঃ আরিফুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ আমিনুল ইসলাম (আমিন), সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ সোহেল রানা, অর্থ বিষয়ক সম্পাদক- মোঃ আমিন, দপ্তর সম্পাদক জিসান আহম্মেদ টিপু, সহ-দপ্তর সম্পাদক মোঃ মুক্তার হোসেন (সাংবাদিক), প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ আরিফুল ইসলাম (আরিফ), সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ আমির হোসেন (সাংবাদিক), আইন বিষয়ক সম্পাদক ইমরান হোসেন রবিন, সহ-আইন বিষয়ক সম্পাদক সার্ভেয়ার জিয়াউর রহমান আরিফ, সমাজ কল্যাণ সম্পাদক মোঃ আমান উল্লাহ, সহ-সমাজ কল্যান সম্পাদক- মোঃ মহসিন, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- ইঞ্জিনিয়ার আজিজুল হক ফয়সাল, সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- মোঃ শরিফ ভূইয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক- রাজীব দাস, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোঃ আবুল কাশেম, শিক্ষা ও প্রশিক্ষন বিষয়ক সম্পাদক মোঃ রতন মাষ্টার (সাংবাদিক), সহ-শিক্ষা ও প্রশিক্ষন বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ সজিব, ধর্ম বিষয়ক সম্পাদক- মাওলানা মিজানুর রহমান, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজ সোয়ান মোল্লা, অনুষ্ঠান ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোঃ জাহাঙ্গীর হোসেন, সহ-অনুষ্ঠান ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক- মোঃ জান্নাতুল ভূইয়া, মহিলা বিষয়ক সম্পাদক ফরিদা পারভিন শ্যামলী, সহ-মহিলা বিষয়ক সম্পাদক বিলকিস আক্তার, কার্যকরী সদস্য মোঃ কামরুল ইসলাম পাপ্পু, কার্যকরী সদস্য মোঃ আক্তার হোসেন, কার্যকরী সদস্য- মোঃ সাজ্জাত (প্রবাসী)

আপনার মতামত লিখুন :