বিয়ের পড়ানোর আগে জন্ম ও শিক্ষা সনদ যাচাইয়ের নির্দেশ: হাইকোর্ট

0
132

বিয়ে পড়ানোর আগে বর-কনের বয়স যাচাইয়ে তাদের জন্ম নিবন্ধন ও শিক্ষাগত যোগ্যতার সনদ যাচাই করতে কাজীদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৭ মার্চ) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

ফেনীর সোনাগাজী এলাকার দশম শ্রেণির এক ছাত্রীকে বয়স বেশি দেখিয়ে বিয়ে নিবন্ধন করায় সোনাগাজী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের নিকাহ রেজিস্ট্রার ও কাজি সিরাজুল ইসলাম মজুমদারের বিষয়ে শুনানিতে এমন নির্দেশনা দেয়া হয় বলে নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরোয়ার হোসেন বাপ্পী।

বয়স কম হওয়ার পরেও কিশোরীর বিয়ে পড়ানোয় গত ৭ মার্চ হাইকোর্টের একই ভার্চুয়াল বেঞ্চ কাজি সিরাজুল ইসলাম মজুমদারকে তলব করেছিলেন। এরপর কাজি আদালতে উপস্থিত হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

এ বিষয়ে ব্যাখ্যা দেয়ার জন্য ১৬ মার্চ ওই বিয়ে সংক্রান্ত সব কাগজপত্র ও রেজিস্ট্রার বইসহ হাজির হতে বলা হয়েছিল ওই কাজিকে। তিনি উপস্থিত হয়ে বিয়ে পড়ানোর ঘটনায় ভুল স্বীকার করে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন।

পরে ঘটনাটি আদালতের রেজিস্টারকে তদন্ত করার জন্যে এ আদেশ দেয়া হয়। একই সঙ্গে দেশের সকল কাজীদের প্রতি সতর্ক করেন আদালত। বিয়ে পড়ানোর আগে বর-কনের বয়স যাচাই করতে বলা হয়। এজন্য জন্ম নিবন্ধন ও শিক্ষাগত যোগ্যাতার সনদ যাচাই করে নির্দেশ দেন হাইকোর্ট।

আপনার মতামত লিখুন :