‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা স্থগিত

0
53

ব্রিটিশ কাউন্সিলের অধীনে ক্যামব্রিজের সিলেবাসে আয়োজিত ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা বাতিল করা হয়েছে। দেশে হঠাৎ করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব আনোয়ারুল হকের সাক্ষরিত এ নির্দেশনায় এ কথা বলা হয়।

নির্দেশনায় বলা হয়, বর্তমানে করোনা পরিস্থিতি বিবেচনায় মহামারির কারণে শিক্ষার্থী-শিক্ষকের সুরক্ষায় এবং পরিস্থিতি সম্পূর্ণ অনুকূলে না আসায় বাংলাদেশে বাংলা মিডিয়াম ও সাধারণ ধারায় শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো পাবলিক পরীক্ষা আপাতত অনুষ্ঠিত হচ্ছে না।

নির্দেশনায় আরও বলা হয়, করোনার কারণে যুক্তরাজ্য এবং আমাদের প্রতিবেশী অন্যান্য দেশেও ২০২০-২১ শিক্ষাবর্ষের ক্যামব্রিজের সকল পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্ত হয়েছে। সার্বিক বিবেচনায় বাংলাদেশেও এ পরীক্ষা গ্রহণ করা যুক্তিসঙ্গত হবে না। এ কারণে চলতি বছরের এপ্রিল মাস থেকে ক্যামব্রিজের সিলেবাসে আয়োজিত ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও এসব পরীক্ষা গ্রহণ না করার জন্য বলা হয়েছে।

জানা গেছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে আগামী এপ্রিল মাসের শুরুতে ক্যামব্রিজের সিলেবাসে আয়োজিত ‘ও’ এবং ‘এ’ পরীক্ষা আয়োজন করার কথা ছিল। ইতোমধ্যে ব্রিটিশ কাউন্সিলকে এ বিষয়ে অনুমোদন দেয়া হয়। পরবর্তীতে করোনা পরিস্থিতি বিবেচনা করে তা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়।

সম্প্রতি পরীক্ষা বন্ধে ‘ও’ এবং ‘এ’ স্তরের শিক্ষার্থীরা রাজপথে আন্দোলন শুরু করলেও গত সেমিস্টারের পরীক্ষা সম্পন্ন হয়। এতে প্রায় ৬ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা নেয়ার নির্দেশনা দেয় মন্ত্রণালয়।

আপনার মতামত লিখুন :