বন্ধুত্ব -ভালোবাসা-বন্ধন

0
73

বন্ধু’ শব্দটি ছোট, কিন্তু এর গভীরতা অনেক। বন্ধুত্বের ব্যাপ্তি সীমাহীন। বন্ধুত্ব হলো একটি মজার সম্পর্ক। অন্য সব সম্পর্কের মতো বন্ধুত্বে কোনো বস্তুগত দায়বদ্ধতা নেই বললেই চলে। বাকি অনেক সম্পর্কের মতো বন্ধুত্বে কোনো আইনি বা পারিবারিক বাধ্যবাধকতাও নেই। আর তাই বন্ধুরা কেউ কারো কাছাকাছি যেতে একে অপরের সঙ্গে মেলামেশা করতে কোনো বাঁধা মানে না। মানেনি কখনো। কবি জীবনানন্দের ভাষায়, ‘যদি থাকে বন্ধুর মন গাং পাড় হইতে কতক্ষণ’। প্রকৃতির সর্বশ্রেষ্ঠ সৃষ্টির নাম বন্ধুত্ব’- এমনটাই বলেছেন বিখ্যাত দার্শনিক এমারসন। আর উইড্রো উইলসনের মতে, বন্ধুত্ব একমাত্র সিমেন্ট যা সবসময় পৃথিবীকে একত্রে রাখতে পারবে। সেটা বারবার প্রমাণ হয়েছে।

ঠিক যেমন সাম্প্রতিক সময়ে মানব কল্যাণ পরিষদের একাধিক পুনর্মিলনী অনুষ্ঠানই প্রমাণ করেছে। তবে দীর্ঘদিন যোগাযোগ থেকে দূরে থাকা বন্ধুগুলো এক ছাদের নিচে আসতে পেরেছেন কেবলই সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের কল্যাণে। সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে মোরা পরের তরে” এমন কাব্যিক স্তাবকের বাস্তবিক প্রনোয়খ্যান দেখা যাচ্ছে এই সামাজিক সংগঠনে। ভালোবাসার জয়গানে মুখরিত করি আমাদের চারিদিক। মানুষকে ভালোবেসে গাই মানবতার জয়গান।

আর্ত মানবতার সেবায় সামাজিক উন্নয়নে এগিয়ে আসার প্রত্যয়ে মানবিক গুণাবলী দিয়ে মানব কল্যাণ পরিষদ সময়ের সাথে আগামীর পথে উজ্জীবিত হয়ে আলোকিত মানুষ গড়তে কাজ করে যাচ্ছে। সারা দেশে সামাজিক সংগঠন মানব কল্যাণ পরিষদের সদস্য সংগ্রহ চলছে। “ভয় কি বন্ধু, এইতো পাশে আছি”

আপনার মতামত লিখুন :