টোকিও অলিম্পিক-প্যারালিম্পিকে যেতে পারবেন না আন্তর্জাতিক অতিথিরা

0
109

পিছিয়ে যাওয়া ২০২০ টোকিও অলিম্পিক এবং প্যারালিম্পিকে বিদেশি অতিথিদের উপস্থিতিতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ এড়াতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। খবর- বিবিসি।

শনিবার (২০ মার্চ) এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানায় কর্তৃপক্ষ।

টোকিও ২০২০ অলিম্পিক আয়োজক কমিটির চিফ এক্সিকিউটিভ তোশিরো মুতো জানান, অলিম্পিকের জন্য ৬ লাখ এবং প্যারালিম্পিকের জন্য কেনা ৩ লাখ বিদেশি নাগরিকের টিকিটের অর্থ ফেরত দেয়া হবে। তবে এজন্য মোট কী পরিমাণ অর্থ ব্যয় হবে সে বিষয়ে কিছু বলতে রাজি হননি তিনি।

আয়োজকদের মতে, ‘সব অংশগ্রহণকারী এবং জাপানি নাগরিকদের নিরাপত্তার জন্যই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাপানসহ সারাবিশ্বে চ্যালেঞ্জিং কোভিড-১৯ পরিস্থিতি, আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা এবং করোনাভাইরাসের নিত্যনতুন ধরন এ সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।’

টিকিটের অর্থ ফেরতের বিষয়টিকে ‘সবার জন্যই বড় ত্যাগ’ বলে আখ্যায়িত করেছেন ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাখ।

পিছিয়ে যাওয়া এই ক্রীড়াযজ্ঞ শুরু হওয়ার কথা রয়েছে আগামী ২৩ জুলাই থেকে। আর প্যারালিম্পিক শুরু হবে ২৪ আগস্ট থেকে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরের মার্চে অলিম্পিক স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়। প্রতি চার বছরে একবার এই আয়োজনের জন্য মুখিয়ে থাকেন পুরো বিশ্বের অ্যাথলেট ও ক্রীড়ামোদীরা। বিশ্বের বৃহত্তম এই ক্রীড়া আসরের ইতিহাসে এবারই প্রথম এটি স্থগিতের ঘটনা ঘটল।

এবারের আয়োজনে বিশ্বের ২০০টি দেশ থেকে ১১ হাজারেরও বেশি অ্যাথলেটের অংশগ্রহণের কথা ছিল।

আপনার মতামত লিখুন :