‘কম ঝুঁকিপূর্ণ’ এলাকায় যেতে পারবেন ভ্যাকসিন নেয়া লোকজন

0
29

যারা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ গ্রহণ করেছেন তারা নিরাপদেই ‘কম ঝুঁকিপূর্ণ’ এলাকায় ভ্রমণ করতে পারবেন বলে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। তবে যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে সংক্রমণ দ্রুত গতিতে বাড়তে থাকায় লোকজনকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

এদিকে সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ভ্যাকসিন নেয়া লোকজনের প্রতি সংস্থাটির নতুন স্বাস্থ্যবিধি সত্ত্বেও সংক্রমণ বাড়তে থাকায় তার মতে মানুষের এখন কোনো ধরনের ভ্রমণ না করাই ভালো।

তিনি বলেন, আমরা জানি এখন সংক্রমণ বাড়ছে। আমি সাধারণ সব ভ্রমণের বিরোধী। তিনি বলেন, এই সময়ে আমরা ভ্রমণ করার বিষয়ে পরামর্শ দিচ্ছি না। বিশেষ করে যারা ভ্যাকসিন গ্রহণ করেননি তাদের জন্য কোথাও ভ্রমণ করা উচিত হবে না।

শুক্রবার সিডিসির নতুন নির্দেশনা দেখে মনে হচ্ছে তারা লোকজনকে ভ্যাকসিনের বিষয়ে উৎসাহি করতেই এমন নির্দেশনা দিয়েছে। বলা হচ্ছে, ভ্যাকসিন নিলে ভ্রমণ কিছুটা নিরাপদ।

ভ্যাকসিন দিয়েছেন এমন বয়স্ক লোকজন তাদের স্বজনদের বিদায় দিতে বিমানবন্দরে যেতে পারবেন। একই সঙ্গে বলা হয়েছে, যদি মাস্ক পরে, সামাজিক দূরত্ব মেনে চলা হয় তবে ভ্রমণের আগে করোনার টেস্টিং, কোয়ারেন্টাইন মেনে না চললেও হবে।

আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্স, সাউথইস্ট এয়ারলাইন্সের পক্ষ থেকে সিডিসিকে গত ২২ মার্চ তাদের গাইডলাইন হালনাগাদ করার আহ্বান জানানো হয়। ভ্যাকসিন গ্রহণ করা লোকজন নিরাপদে ভ্রমণ করতে পারবে এ বিষয়টি অন্তর্ভূক্ত করার আহ্বান জানানোর পরই সিডিসি তাদের গাইডলাইন হালনাগাদ করেছে।

করোনাভাইরাসের কারণে বিমান ভ্রমণ ৪৩ শতাংশ কমে গেছে। ব্যবসা-বাণিজ্য এবং আন্তর্জাতিক ভ্রমণে ধস নেমে এসেছে।

এদিকে সিডিসির হালনাগাদ গাইডলাইনের প্রশংসা করেছে বিমান বিমান সংস্থা। তবে যুক্তরাষ্ট্রের অধিকাংশ মানুষই সিডিসির গাইডলাইন অনুসরণ করছে না।

আপনার মতামত লিখুন :