যে কারণে হ্যাকারদের কবলে পড়তে পারে কম্পিউটার

0
134

সাইবার সুরক্ষা নিয়ে জনপ্রিয় ভিডিও কলিং অ্যাপ জুম বার বার আলোচনায় আসছে। করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে বিভিন্ন দেশের অধিকাংশ মানুষই ঘরে বসে কাজ করছেন। এ সময়ে কর্মক্ষেত্র ও স্কুল কলেজের কাজ চালিয়ে যাওয়ার জন্য অনেক মানুষ ব্যবহার করছেন জুম অ্যাপ।

এদিকে হঠাৎ করে, জুমের কিছু মারাত্মক সুরক্ষা ত্রুটি ধরা পড়েছে, যার কারণে প্রথমেই আপনার কম্পিউটার হ্যাকারদের কবলে চলে যেতে পারে। তার সঙ্গে আপনার গুরুত্বপূর্ণ তথ্যও রিমোট কোড এক্সিকিউশনের মাধ্যমে হ্যাকারদের আয়ত্তে চলে যেতে পারে।

জুমের এই ত্রুটি সম্প্রতি দুইজন গবেষক জানিয়েছেন। তারা জানিয়েছেন, জিরো ডে ইনিসিয়েটিভ-এর তরফে Pwn2Own প্রতিযোগিতা চলে। হ্যাক করার জন্য, আক্রমণকারীকে কম্পিউটার মালিকের একই প্রতিষ্ঠানের ডোমেইনে থাকতে হবে অথবা তাকে ওই কম্পিউটার মালিকের সঙ্গে মিটিংয়ে যুক্ত হতে হবে।

সুরক্ষা এবং গোপনীয়তার বিশেষজ্ঞরা স্পষ্ট জানেন যে এটা একটা আলাদা রকমের সাইবার সুরক্ষার আওতায় পড়ে। তবে সোশ্যাল ইঞ্জিনিয়ার অ্যাটাকাররা পারে সমস্ত বাধা অতিক্রম করতে, যখন অনলাইনে প্রাইভেট মিটিং চলে।

সহজ কথায়, আক্রমণকারীরা আপনার কম্পিউটারে অ্যাকসেস অর্জন করতে পারে, এবং পরবর্তীকালে রিমোটলি যে কোনো কিছু করতে সক্ষম হতে পারে।

এতে আপনার গুরুত্বপূর্ণ তথ্য তারা চুরি করে নিতে পারে। এখানে আরও একটি উদ্বেগজনক বিষয় হল হ্যাকাররা যে কারও অনুমতি ছাড়াই এই সমস্ত কাজ করে নিতে পারে। এক্ষেত্রে এমন কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে যাতে হ্যাকার্সদের আক্রমণের সম্ভাবনাকে হ্রাস করা যায়।

আপনার মতামত লিখুন :