আপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ নজর রাখছে কি-না বুঝবেন যেভাবে

0
153

কারণে অকারণে কারো কারো ফেসবুক একাউন্টে কেউ কেউ নজর রাখেন। এবার জানতে পারবেন কে বা কারা আপনার ফেসবুক একাউন্টে নজর রাখছেন।

আপনার ফেসবুক অ্যাকাউন্টের কেউ পিছু নিয়েছে কি না, তা বোঝার জন্য বেশ কয়েকটি বিষয়ের উপর নজর রাখতে হবে। এর পাশাপাশি একটি সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমেই নিজেদের ডেস্কটপের ব্রাউজারে গিয়ে Facebook.com খুলতে হবে।

ফেসবুকের হোম পেইজ খুলে গেলে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে নিজের অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে। লগ-ইন করার পর হোম পেইজের যে কোনও জায়গায় রাইট ক্লিক করতে হবে। এবার ভিউ পেইজ সোর্স (View Page Source) অপশন দেখা যাবে। এই অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে ফেসবুক হোম পেইজের জন্য একটি সোর্স কোড খুলে যায়।

এবার এই সোর্স কোড থেকে ‘BUDDY_ID’ সার্চ করে নিতে হবে। এখানেই পাওয়া যাবে BUDDY_ID ট্যাগ। এক্ষেত্রে ব্যবহারকারীরা একটি ১৫ সংখ্যার কোড দেখতে পাবেন। আর এই ১৫ সংখ্যার কোডই হল সেই সমস্ত বন্ধুর প্রোফাইল ID, যারা আপনার প্রোফাইল ভিজিট করেছে।

কোডটি পাওয়ার পর ডেস্কটপে একটি নতুন ব্রাউজার খুলে নিতে হবে। আর এই নতুন ব্রাউজারে গিয়ে (facebook.com/১৫ সংখ্যার প্রোফাইল ID) টাইপ করতে হবে। এবার এন্টার বাটনে ক্লিক করতে হবে। তাহলেই খুলে যাবে আপনার প্রোফাইল ভিজিট করা বন্ধুদের প্রোফাইলের তালিকা।

আপনার মতামত লিখুন :