২৪ ঘণ্টা পরেই ডিলিট হয়ে যাবে হোয়াটসঅ্যাপের মেসেজ

0
53

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ গত বছরের শেষের দিকে ২৪ ঘণ্টা পরেই মেসেজ মুছে যাওয়ার ডিসঅ্যাপেয়ারিং ফিচার নিয়ে আসার কথা ঘোষণা করেছিল। তারপর টেস্টিংয়ের কাজ শেষ হয়ে গেলে যথাসময়ে তা চালুও হয়ে যায় হোয়াটসঅ্যাপ গ্রুপে। দেখতে দেখতে তা বেশ জনপ্রিয়ও হয়ে ওঠে ব্যবহারকারীদের মধ্যে।

সেই ফিচারকেই এবার আরও একটু আপডেটেড করার লক্ষ্যে কাজ চালাচ্ছে হোয়াটসঅ্যাপ। জানা গেছে, যে ৭ দিনের মেয়াদের বদলে এবার ২৪ ঘণ্টার মেয়াদে এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার চালু হতে চলেছে।

সম্প্রতি এই কথা সামনে নিয়ে এসেছে WABetaInfo। তবে রিপোর্ট অনুসারে ডিসঅ্যাপেয়ারিং মেসেজে ফিচারের জনপ্রিয়তাই এই আপডেটের একমাত্র লক্ষ্য নয়, আসল লক্ষ্য হলো প্রতিযোগিতায় এগিয়ে থাকা। কেননা, প্রতিযোগী সংস্থা টেলিগ্রাম এই ব্যাপারে তার ব্যবহারকারীদের নানা অপশন দিয়ে থাকে। সেই লক্ষ্যেই এবার পদক্ষেপ করছে হোয়াটসঅ্যাপও।

অর্থাৎ ৭ দিনের মেয়াদ এক্ষেত্রে তুলে দিয়ে তার বদলে ২৪ ঘণ্টার মেয়াদ নিয়ে আসা হচ্ছে না। সেটা যেমন থাকছে, তেমনই একই সঙ্গে ব্যবহারকারীদের ২৪ ঘণ্টার মেয়াদ বেছে নেয়ার সুযোগ দিচ্ছে সংস্থা।

পাশাপাশি, এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের সূত্রে আরও কয়েকটি বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। এতদিন পর্যন্ত কোনো গ্রুপে এই ফিচার এনেবল করার ক্ষমতা থাকত কেবল গ্রুপ অ্যাডমিনের হাতে। কিন্তু WABetaInfo যে খবর সামনে এনেছে তা বলছে যে এবার থেকে এই ফিচার এনেবল বা ডিজেবল করার সুবিধা থাকবে গ্রুপের সব সদস্যের হাতে।

পাশাপাশি শুধু মেসেজই নয়, ডিসঅ্যাপেয়ারিং ফটো ফিচার নিয়েও কাজ চালাচ্ছে সংস্থা। ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের মতো এই সুবিধাটিও অ্যান্ড্রোয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, দিনকয়েক আগেই ফের এক নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। আর এই নতুন ফিচারের হাত ধরেই এবার থেকে ভয়েস নোটের গতি নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা।

 

আপনার মতামত লিখুন :