করোনাকালে বিয়েতে যেসব বিষয় মানা জরুরি

0
76

ঈদ পরবর্তী সময়ে অনেকেই বিয়ের সিদ্ধান্ত নিয়ে থাকেন। তবে গত বছর করোনার শুরুতে অনেকেরই বিয়ের তারিখ পিছিয়ে যায়। তারা সবাই এ বছরে বিয়ে করবেন বলে ভেবেছিলেন। তবে আবারও কঠিন সময়ের মধ্যে পড়েছে দেশ। করোনা সংক্রমণ এড়াতে দেশব্যাপী চলছে লকডাউন।

তবে এবার হয়তো আগেরবারের মতো কেউ বিয়ে পেছানোর কথা ভাবছেন না! করোনাকালে বিয়ে যদি করতেই হয়; তবে সাবধানতা অবলম্বন করুন। যত কম সংখ্যক মানুষকে এখন নিমন্ত্রণ করা যায়, সেদিকে লক্ষ্য দিতে হবে। করোনাকালে বিয়েতে যেসব বিষয় মানা জরুরি-

jagonews24

>> বিয়ের আগে দুই পরিবারের মধ্যে আলোচনা করা জরুরি। যদি বিয়ে ও রিসেপশন একদিনেই করার সিদ্ধান্ত নিয়ে থাকেন; তবে সেখানে লোকসংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা আরও বেশি।

>> যেহেতু বড় করে অনুষ্ঠান করতে পারবেন না, তাই নিমন্ত্রন তালিকায় খুব কাছের মানুষদেরকে রাখুন।

>> বিয়ের আগেই নিকটস্থ থানায় জানিয়ে রাখুন। গত বছর অনেকেই এই নিয়ম মেনে চলেছেন। আপনার বিয়েতে কতজন মানুষ নিমন্ত্রিত হতে পারেন, তার একটি তালিকা স্থানীয় থানায় জানিয়ে আগে থেকেই অনুমোদন নিয়ে রাখুন।

jagonews24

>> এরই মধ্যে নিমন্ত্রণ করা হয়ে গেলেস প্রথমেই নিমন্ত্রিতের তালিকায় চোখ বুলিয়ে নিন। যাদের ছাড়া আপনি বিয়ের দিনের কথা ভাবতেই পারেন না, তাদের একটি ছোট তালিকা করুন।

>> অন্যদেরকে ফোন করে জানিয়ে দিন, করোনা পরিস্থিতিতে জমায়েত করতে চাইছেন না। পরিস্থিতি স্বাভাবিক হলে আপনি একটি অনুষ্ঠান আয়োজন করবেন সেই কথাও জানিয়ে রাখুন।

jagonews24

>> অনুষ্ঠানকেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি বাধ্যতামূলক করুন। সবাই কোভিড বিধি মানছেন কি-না তা জানুন। পরিবারের সব সদস্যরা যেন সেদিকে লক্ষ্য রাখেন, সে বিষয়ে সবাইকে সচেতন থাকতে বলুন।

>> অনুষ্ঠানে আগত ব্যক্তিরা যেন মুখে মাস্ক পরে থাকেন, সেদিকে লক্ষ্য রাখুন। উপসর্গ ছাড়া করোনা রোগীও হয়তো থাকতে পারে আপনার বিয়ের অনুষ্ঠানে। প্রয়োজনে বর-কনে দু’জনেও মাস্ক পরুন।

আপনার মতামত লিখুন :