বিল-মেলিন্ডা ছাড়া বিশ্বের ৫ ব্যয়বহুল বিয়েবিচ্ছেদ

0
121

দীর্ঘ ২৭ বছরের দাম্পত্যজীবনের ইতি টানার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের ধনকুবের মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও মেলিন্ডা। মেলন্ডিা শুধু বিলগেটসের স্ত্রীই ছিলেন না, তার বিপুল সম্পদের অংশীদারও। তবে বিচ্ছেদের ঘোষণা দিলেও তাদের ফাউন্ডেশনের মাধ্যমে তারা একসঙ্গে জনবকল্যাণমূলক কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

এনডিটিভি জানিয়েছে, প্রায় ১৩০ বিলিয়ন ডলার সম্পদের মালিক বিল গেটস ও মেলিন্ডা। যদিও তাদের বিচ্ছেদের শর্ত কী হবে এখনও ঘোষণা করা হয়নি। তবে স্বাভাবিকভাবেই তাদের বিচ্ছেদ হবে বিশ্বের অন্যতম ব্যয়বহুল বিয়েবিচ্ছেদের ঘটনা। অবশ্য এর আগেও এ ধরনের আরও কয়েকটি ব্যয়বহুল বিয়েবিচ্ছেদের ঘটনা রয়েছে। দেখে নেয়া যাক কারা রয়েছেন এমন ব্যয়বহুল বিচ্ছেদের তালিকায়।

জেফ বেজোস ও ম্যাকেঞ্জি স্কট

২০১৯ সালের জুলাই মাসে অ্যামাজনের প্রতিষ্ঠাতা বিলিয়নিয়ার জেফ বেজোস ও তারা স্ত্রী ম্যাকেঞ্জি স্কট তাদের ২৫ বছরের সংসারের ইতি টানার ঘোষণা দেন। তবে এই বিচ্ছেদই ম্যাকেঞ্জিকে বিশ্বের তৃতীয় সেরা ধনী নারী বানিয়েছে। বিচ্ছেদের ফলে বেজোসকে তার সম্পদ থেকে ম্যাকেঞ্জিকে তিন হাজার ৬০০ কোটি ডলার দিতে হয়। এ পর্যন্ত এটিই বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিয়েবিচ্ছেদ বলে মনে করা হয়। চলতি বছরের মার্চে ম্যাকেঞ্জি সিয়াটলের এক শিক্ষককে পুনরায় বিয়ে করেছেন।

জোসেলিন ও এলিস উইলডেনস্টেইন

৯০ দশকের সবচেয়ে ব্যয়বহুল বিয়েবিচ্ছদের ঘটনা ছিল জোসেলিন ও এলিস উইলডেনস্টেইনের বিচ্ছেদ। ওই বিচ্ছেদের ফলে ২ দশমিক ৫ বিলিয়ন বা ২৫০ কোটি ডলার পান বিড়ালমানবী খ্যাত জোসেলিন। ওই সময়ে এই অর্থ ছিল পরিমাণ ছিল উল্লেখ করার মতো। তবে তার এই বিপুল অর্থ হাতছাড়া হয়ে যায়। ২০১৮ সালে তিনি দেউলিয়া হয়ে যান। তিনি জানতে পারেন তার স্বামী এলিস উইলডেনস্টেইন তার সঙ্গে প্রতারণা করেছেন।

ইলন মাস্ক ও জাস্টিন মাস্ক

কলেজ থেকেই প্রেম তাদের, এরপর বিয়ে করেন টেসলা সিইও ইলন মাস্ক ও জাস্টিন মাস্ক। ২০০৮ সালে বিচ্ছেদের আগে আট বছর সংসার করেন তারা। ছয়টি সন্তানও আসে তাদের সংসারে। সন্তানদের কীভাবে দেখাশোনা করেন তা বর্ণনা করেছেন মাস্ক। তিনি সন্তানদের দেখাশোনার খরচ বাবদ এবং জাস্টিনকে মাসে করমুক্ত ২০ হাজার ডলার করে দেন। বিলাসবহুল বাড়ি (বেল ইয়ার হোম) দেয়াসহ এই বিচ্ছেদে মাসে তার গড়ে প্রায় এক লাখ ৭০ হাজার ডলার করে খরচ হয় বলে জানিয়েছেন ইলন মাস্ক।

এছাড়া ইলন মাস্ক দুইবার অভিনেত্রী তালুলাহ রিলেকে তালাক দেন। প্রথমবার ২০১২ সালে রিলের সঙ্গে তার বিচ্ছেদ হয়। সেবার রিলেকে দিতে হয় ৪২ কোটি ডলার। তবে এক বছর পর তারা আবার মিলিত হন এবং বিয়ে করেন। এরপর ২০১৫ সালে আবারও ইলন মাস্ক তালাকের নোটিশ পাঠান এবং ১৬০ কোটি ডলারের সমঝোতায় একমত হন।

বার্নি ও স্লাভিকা একলস্টোন

২৪ বছর সংসার করোর পর ২০০৯ সালে সাবেক ফর্মূলা ওয়ান চ্যাম্পিয়ন বার্নি একলস্টোন ও ক্রোয়েশিয়ান-আমেরিকান মডেল স্লাভিকা একলস্টোনের বিচ্ছেদ হয়। তাদের বিয়ের সমঝোতার বিস্তারিত জানা না গেলেও বার্নি তার স্ত্রীকে তালাকের সময় ১২০ কোটি ডলার দিয়েছেন। ব্রিটশি ট্যাবলয়েড দি সান এ তথ্য জানিয়েছে।

টাইগার উডস ও এলিন নর্ডেগ্রেন

২০০১ সালে সুইডিস মডেল এলিন নর্ডেগ্রেনের সঙ্গে সাক্ষাৎ হয় গলফ তারকা টাইগার উডসের। এর তিন বছর পর বিয়ে করেন তারা। কিন্তু এক নাইটক্লাবের ম্যানেজারের সঙ্গে উডসের সম্পর্ক রয়েছে- ২০০৯ সালে এমন খবর প্রচার হলে তাদের নর্ডেগ্রেনের সঙ্গে তার বিচ্ছেদ হয়। এক বছর পর ১১০ মিলিয়নের বিনিময়ে নর্ডেগ্রেন উডসকে তালাক দেন।

আপনার মতামত লিখুন :