ঈদে পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরির রেসিপি

0
169

ঈদের সকালে মিষ্টিমুখ না করলে ঈদ আনন্দ উপভোগ্য হয় না। আর বিভিন্ন সেমাইয়ের মধ্যে লাচ্ছা সেমাই খেতে সবাই পছন্দ করেন। তবে লাচ্ছা সেমাই রান্না করতে গেলে সামান্য উনিশ-বিশ হয়েই যায়।

কখনো দুধ কম হওয়ায় সেমাই একবারেই শুকিয়ে যায় আবার কখনো সেমাই একেবারে গলে যায়। তাই অনেক গৃহিণীরাই লাচ্ছা সেমাই রান্নার সময় বেশ চিন্তিত থাকেন।

তবে জানেন কি সহজ উপায়েই এ সমস্যার সমাধান করা সম্ভব। ঈদে খুব কম সময়েই পারফেক্ট লাচ্ছা সেমাই তৈরি করে নিতে পারবেন সহজেই। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. ঘি ২ টেবিল চামচ
২. বাদাম কুচি আধা কাপ (পেস্তা ও কাজু বাদাম)
৩. কিসমিস ২ টেবিল চামচ
৪. লাচ্ছা সেমাই ২০০ গ্রাম
৫. গুঁড়ো দুধ ১ কাপ
৬. চিনি স্বাদমতো
৭. তরল দুধ ৫ কাপ
৮. এলাচ ৩টি
৯. কেওড়া জল ১ চা চামচ
১০. ঘি ১ টেবিল চামচ

tip
পদ্ধতি

প্রথমে প্যানে ঘি গরম করে বাদাম কুচি ও কিসমিস ভেজে নিন। এরপর এর মধ্যে সেমাই, গুঁড়ো দুধ ও চিনি মিশিয়ে অনবরত নাড়তে থাকুন।

ভালোভাবে না নাড়লে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। হালকা বাদামি রং না আসা পর্যন্ত মাঝারি আঁচে ভাজুন। এবার যে বাটিতে সেমাই পরিবেশন করবেন; সেই বাটিতে ভাজা সেমাই ঢেলে নিন।

এবার আরেকটি পাত্রে উচ্চ তাপে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর এলাচ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। দুধে বলক চলে আসলে জ্বাল কমিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। তবে খুব বেশি ঘন করবেন না।

এরপর কেওড়া জল ও সামান্য ঘি ছিটিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। কয়েক মিনিট পর সেমাইয়ের উপর দুধ ঢেলে দিন। সেমাই ঠান্ডা হওয়ার পর ফ্রিজে রেখে পরিবেশন করুন।

আপনার মতামত লিখুন :