মধ্যপ্রদেশে লকডাউনে করা সব বিয়ে বাতিল

0
73

চলতি মাসে (মে) ভারতের মধ্যপ্রদেশে যারা বিয়ে করেছেন তাদের সবার বিয়ে বাতিল করেছে রাজ্য সরকার। বৃহস্পতিবার রাজ্য প্রশাসন এ ঘোষণা দেয়। রাজ্যটিতে চলমান লকডাউনে সব ধরনের ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়। নিষেধাজ্ঞা অমান্য করায় এমন স্বীদ্ধান্ত নেয় মধ্যপ্রদেশ সরকার।

লকডাউন উপেক্ষা করে শুধু মে মাসেই রাজ্যেটিতে মোট ১৩০টি গোপন বিয়ে হয়। যার সবগুলো বিয়েকে পরে অবৈধ ঘোষণা করা হয়। এছাড়া লকডাউনের সময় করা কোন বিয়ের সনদপত্র না দিতে জেলা প্রশাসকদের জানানো হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার খবর বলছে, সরকারি নির্দেশ অমান্য করায় ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা অনুযায়ী বিয়েগুলোকে বাতিল ঘোষণা করা হয়।

রাজ্য প্রশাসন বলছে, লকডাউন ঘোষণার সময় স্পষ্টভাবে জানানো হয়েছিল, মে মাসে কোনো ধরনের বিয়ে হবে না। তবুও বেশ কিছু ক্ষেত্রে সেই নির্দেশ অমান্য করা হয়েছে। ফলে এমন স্বীদ্ধান্ত নেয় রাজ্য।

এ ঘটনার পর অনেকে আবার পাশের রাজ্যে গিয়ে সারছেন বিয়ের আনুষ্ঠানিকতা। এদের বেশিরভাগেরই গন্তব্য উত্তর প্রদেশ। কারণ অন্য কোন রাজ্যে লকডাউনে বিয়ে বন্ধ এমন নিয়ম বলবৎ নাই।

এছাড়া, ভারতের তামিলনাড়ুর এক জুটি চলমান বিধিনিষেধ এড়াতে বিয়ের জন্য একটি বিমান ভাড়া করেছেন। ১৬০ জনেরও বেশি অতিথিকে নিয়ে মাঝ আকাশেই বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :