আইলপাড়া পাঠানটুলীতে অবস্থিত ভোকেশনালের খেলার মাঠ রক্ষার্থে মানববন্ধন

0
229

সিদ্ধিরগঞ্জের আইলপাড়া পাঠানটুলীতে অবস্থিত নারায়ণগঞ্জ টেকনিক্যাল স্কুল ও কলেজ (ভোকেশনাল) এর মাঠ রক্ষার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ওই স্কুলের ছাত্র-ছাত্রীর, অভিভাবক ও স্থানীয় এলাকাবাসী। বৃহস্পতিবার (৩ জুন) সকাল সাড়ে ১০টায় পাঠানটুলী এলাকায় টেকনিক্যাল স্কুল ও কলেজের সামনে এ  মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, পড়ালেখা যেমন মানুষের জ্ঞান আহরণের ভান্ডার ঠিক তেমনি মানব শরীরকে সুস্থ রাখতে খেলা ধূলার একান্ত প্রয়োজন, যা আমরা সবাই মনে করি বা একবাক্যে শিকার করে থাকি। চারদিকে নাগরিক বসতি ও অপরিকল্পিত শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠার কারনে আজ আমাদের উন্মুক্ত খেলার মাঠের সংকট।

অপরদিকে স্কুল, কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে যে সকল খেলার মাঠ রয়েছে তাও উন্নয়নের ও বাণিজ্যিক চিন্তা নিয়ে মাঠ দখল করার মহা উৎসবে মেতে উঠেছে আমাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ ছাড়া অতন্ত্য দুঃখের বিষয় যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে খেলার মাঠ রয়েছে, সে প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কালো আদেশে খেলার মাঠ সকলের জন্য উন্মুক্ত নয় বলে তালাবদ্ধ করে রাখা হয়েছে।

মাঠ গুলো উন্মুক্ত না থাকার কারনে আজ কোমলমতি শিশুরা খেলাধুলার প্রতি উৎসাহ হারিয়ে ফেলে রুগ্ন শারীরিক গঠন নিয়ে বেড়ে উঠছে, যা আমাদের কাম্য নয়। আমরা চাই আমাদের সন্তানেরা পড়া লেখার পাশাপাশি খেলাধুলা করে সুস্থ দেহের অধিকারী হবে। আমাদের সন্তান সহ প্রায় ১২০০ শিক্ষার্থী এই শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত রয়েছেন। এ সকল কোমলমতি শিক্ষার্থী এ মাঠে খেলাধুলা করে থাকে। করোনা পূর্বকালীন যখন মাঠটি উন্মুক্ত ছিলো তখন এ মাঠে প্রাথমিক পর্যায়ে  ফুটবল-ক্রিকেট খেলা শুরু করলেও অনেকেই জাতীয় পর্যায়ের খেলোয়ার হয়ে আমাদের নারায়ণগঞ্জ এর গর্ব দেশসহ বিশ্বে ছড়িয়ে দিয়েছেন।

অথচ আজ আমাদের সমাজের সন্তানরা এ মাঠ ব্যবহার থেকে বঞ্চিত হওয়ার পথে। শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ প্রবেশ গেট তালাবন্ধ করে রাখায়। আর শিক্ষার্থীরা এতদিন  যে খেলার সুযোগ পেতো সেটাও আজ মাঠ কেটে নতুন ভবন নির্মাণ করার কারনে বন্ধের পথে। এই স্কুলে অনেক পরিত্যক্ত জমি রয়েছে যেখানে ভবন নির্মাণ করা সম্ভব।

ইতিমধ্যে আমরা মাঠ রক্ষার্থে বিভিন্ন দপ্তরে যে আবেদন ও মাননীয় জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছি যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না করে তাহলে আমরা অচিরেই বৃহত্তর আন্দোলন করবো। আমাদের দাবি খেলার মাঠ।

মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ভোকেশনাল খেলার মাঠ রক্ষায় সম্মিলিত ছাত্র-অভিভাবকবৃন্দের মুখপাত্র গোলাম মোস্তফা সাচ্ এর সঞ্চালনায় এবং অত্র এলাকার পঞ্চায়তের প্রধান্ ইসমাইল মাদবরের সভাপতিত্বে আন্দোলনে সমর্থন জানিয়ে সংহতি বক্তব্য রাখেন রুপালী তারার মেলার কেন্দ্রীয় সভাপতি জাহাঙ্গীর আলম গোলক, বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সহ সভাপতি ও জেলা সভাপতি জেসমিন আক্তার, নতুন আইলপাড়া সমাজ কল্যান এর সভাপতি মাহাতার হোসেন, মসজিদ কমিটির সভাপতি আবু মুসা, সোনালী অতীত এর সভাপতি খেলোয়ার মোতালেব হোসেন, নাট্য ব্যক্তিত্ত্ব মোঃ শাহজাহান, খেলোয়ার সোহেল রানা, মোঃ ইসমাঈল হোসেন তারিফ, আবু সাঈদ, জাহিদুল ইসলাম শুভ, পনি, আমিনুল ইসলাম রকি, সোহান, হাসান, শান্ত, লিমন, ফাহিমসহ প্রমূখ।

উল্লেখ্য, বর্তমান সরকার দেশের কারিগরি শিক্ষাকে আরও বিকশিত করার লক্ষ্যে প্রকৌশল অধিদপ্তর কর্তৃক দেশের ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের একাডেমী ও ওয়ার্কশপ ভবন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করার কাজ হাতে নেয়। তার এই অংশ হিসেবে নারায়ণগঞ্জ টেকনিক্যাল স্কুল ও কলেজ (ভোকেশনাল) এর উন্মুক্ত খোলা মাঠে ৫তলা ভবন নির্মাণ কাজ করতে গেলে শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসীর নজরে পড়ে।

এরপর এ মাঠ রক্ষার্থে ছাত্র-ছাত্রী, অভিভাবকগণ ও এলাকাবাসী  লিখিত স্মারকলিপি দিয়েছিলেন এই টেকনিক্যাল স্কুলের অধ্যক্ষ ও জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ’র কাছে।

আপনার মতামত লিখুন :