সিদ্ধিরগঞ্জে কফিল হত্যা : তিনজনের মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন

0
85

নারায়ণগঞ্জের ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মো. কফিলউদ্দিন হত্যা মামলায় তিনজনের মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে যাবজ্জীবন দিয়েছেন আপিল বিভাগ। একইসঙ্গে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত একজনকে খালাস দেয়া হয়েছে।

যাবজ্জীবন দণ্ড পাওয়া তিনজন হলেন- ইকবাল, জাকির হোসেন ও জয়নাল। এদের কনডেম সেল থেকে সাধারণ সেলে নেয়ার নির্দেশ দেন আদালত। অপরদিকে যাবজ্জীবন দণ্ড থেকে খালাস পাওয়া জামানকে অন্য কোনো মামলা না থাকলে মুক্তি দেয়ার নির্দেশ দেন আদালত।

মঙ্গলবার (২২ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এই রায় দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুর রেজাক খান, মুনসুরুল হক চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, আব্দুল ওদুদ ভূঁইয়া ও সারোয়ার আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০০৩ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যায় সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের সানারপাড়ে নিজের মালিকানাধীন মার্কেটের সামনে মো. কফিল উদ্দিনকে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ ঘটনায় নিহতের স্ত্রী আম্বিয়া খাতুন ১৬ জনের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় মামলা করেন। পরে পুলিশ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।

বিচার শেষে ২০০৯ সালের ১৫ জুলাই ইকবাল, জাকির হোসেন, জয়নাল ও জামানকে মৃত্যুদণ্ড এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

এর বিরুদ্ধে ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি আপিল করেন আসামিরা। পরে হাইকোর্ট জামানকে যাবজ্জীবন দিয়ে বাকি তিনজনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। পরে আসামিরা সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন।

আপনার মতামত লিখুন :