ইসিতে যেতে হবে না, এসএমএসেই মিলবে এনআইডি নম্বর

0
58

ভোটার তালিকায় নাম ওঠার পরপরই মোবাইলে ক্ষুদে বার্তা বা এসএমএসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর পাঠানোর ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বর্তমানে এনআইডি নম্বর জানার জন্য নির্বাচন কমিশন অফিসে যেতে হয়। এছাড়া ১০৫ নম্বরে মেসেজ পাঠিয়েও অপেক্ষা করতে হয়। তবুও অনেক সময় কেউ কেউ এনআইডি হাতে পাওয়ার আগে নম্বর জানতে পারেননি। ফলে এ সংক্রান্ত প্রয়োজনীয় সব কাজ বন্ধ থাকে।

এ ব্যাপারে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নতুন করে ঢেলে সাজানো হচ্ছে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন শাখা। কেউ ভোটার হলেন কি-না তা জানার জন্য নির্বাচন কমিশনে আসতে হবে না। তিনি ভোটার হিসেবে নিবন্ধিত হওয়ার সঙ্গে সঙ্গে মোবাইলে মেসেজ পেয়ে যাবেন। সঙ্গে পাবেন এনআইডি নম্বরও। এতে সহজেই টিকা নেয়াসহ এ সংক্রান্ত অন্যান্য কাজ করতে পারবেন। করোনাকালে মানুষ অনেক ঝামেলা থেকে রক্ষা পাবেন।

মহামারির কারণে গত বছরের ১৬ মে থেকে অনলাইনে ভোটার হওয়াসহ এনআইডি সংক্রান্ত আবেদনের সুযোগ দেয় ইসি। এরপর জুলাই মাসের শেষে অনলাইনে এনআইডি সেবার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৮৩ লাখ ৭১ হাজার ৫৬৫ জন। নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন ৮ লাখ ১৩ হাজার ৮৭ জন। আর সংশোধনের জন্য আবেদন করেছেন ৬ লাখ ৩৫ হাজার ৬০৬ জন।

এছাড়া হারানো এনআইডি পুনরায় তুলেছেন ২ লাখ ৮ হাজার ৮৭৩ জন এবং অনলাইন থেকে এনআইডি নিজেই ডাউনলোড করেছেন ৫০ লাখ ৩২ হাজার ২৮৯ জন। এই সময়ে অনলাইনে সেবা নিয়েছেন ৬৬ লাখ ৮৯ হাজার ৮৫৫ জন।

এনআইডি সেবা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য www.nidw.gov.bd এই ওয়েব সাইট ভিজিট করে তারা এই সেবা নিয়েছেন।

আপনার মতামত লিখুন :