করোনা টিকা নেওয়ার পর ডায়াবেটিস রোগীরা যা মেনে চলবেন

0
83

সব ধরনের রোগীদের জন্যই করোনা ভ্যাকসিন প্রযোজ্য। তাই প্রাপ্তবয়স্ক সবাইকে করোনা টিকা গ্রহণ কারার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এমনকি ডায়াবেটিস রোগীদেরকে দ্রুত প্রতিষেধক নিতে বলা হচ্ছে। কারণ ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে করোনার প্রভাব বেশি পড়ছে।

তবে করোনা টিকার পার্শ্ব-প্রতিক্রিয়া ঘিরেও আছে ভয়। তা নিয়ে বিশেষ করে আতঙ্কে ভুগছেন অনেক ডায়াবেটিস রোগীরাই। তবুও টিকা নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এক্ষেত্রে করোনা টিকার পার্শ্ব-প্রতিক্রিয়া এড়াতে ডায়াবেটিস রোগীদের বেশ কিছু নিয়ম মানতে হবে।

jagonews24

এ বিষয়ে ভারতের অনন্তপুর লর্ড হাসপাতালের সিনিয়র ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. অনিল রেড্ডি বলেছেন, ‘ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের অবশ্যই কোভিড-১৯ সংক্রান্ত জটিলতার ঝুঁকি কমাতে ভ্যাকসিন নিতে হবে। তবে ভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়া এড়াতে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।’

বিশেষ করে টিকা গ্রহণের পর খাদ্যাভাস নিয়ন্ত্রণ রাখা জরুরি বলে জানান ডা. অনিল। তিনি বলেন, ‘ডায়াবেটিস রোগীদের জন্য সুষম খাদ্যের গুরুত্ব অনেক। বিশেষ করে করোনা ভ্যাকসিন গ্রহণের পর ব্যালেন্স ডায়েট করতে হবে।’

‘এর ফলে রক্তের গ্লুকোজের স্থিতিশীল স্তর বজায় থাকবে। এ ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাদ্য খেতে হবে।’ জেনে নিন ডা. অনিলের পরামর্শে করোনা টিকা গ্রহণের পর ডায়াবেটিস রোগীদের যেসব বিষয় মেনে চলতে হবে-

>> টিকা গ্রহণের পর ডায়াবেটিস রোগীদের উচিত প্রোটিনযুক্ত খাবারের পরিমাণ বাড়িয়ে দেওয়া। মাছ, মাংস ও ডিম নিয়মিত খেতে হবে।

jagonews24

>> প্রতিষেধক নেওয়ার পর সপ্তাহে অন্তত ২-৩ বার মুরগির মাংস খাওয়া ভালো। সঙ্গে যথেষ্ট পরিমাণ সবজি ও ফলও খেতে হবে।

>> কাঁচা হলুদ খেতে হবে এ সময়। এতে কারকুমিন থাকে। যা শরীরের জন্য খুবই উপকারী।দুধের সঙ্গে মিশিয়ে প্রতিদিন একটু হলুদ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

>> মানুষ সাধারণত টিকা দেওয়ার আগে বা পরে মানসিক চাপে থাকে। হলুদ দুধ পান করলে মানসিক চাপ কমবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

>> খাদ্য ছাড়াও ডায়াবেটিস রোগী যারা সম্প্রতি টিকা নিয়েছেন; তাদের অবশ্যই হাইড্রেটেড থাকতে হবে। করোনাভাইরাস ভ্যাকসিনের সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া যেমন জ্বর, হাতে ব্যথা, দুর্বলতা এবং জয়েন্টের ব্যথা এড়াতে প্রচুর পরিমাণে তরল যেমন- তাজা ফলের রস ও পানি পান করতে হবে।

jagonews24

>> যদি কারও জ্বর বা গুরুতর ব্যথা হয়; তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে পারেন।

ডায়াবেটিস রোগীদের টিকা দেওয়ার পর কোন বিষয়গুলো এড়িয়ে চলতে হবে?

>> অনেকেই মনে করেন টিকা নেওয়ার পর তারা মাস্ক-মুক্ত থাকতে পারবেন। এটি ভুল ধারণা। করোনাভাইরাস থেকে বাঁচতে টিকা নেওয়ার পরও মাস্ক পরতে হবে। ডায়াবেটিস রোগীরাও টিকা গ্রহণের পর মাস্ক পরবেন। এ ছাড়াও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং নিয়মিত হাত ধুতে হবে।

>> টিকা দেওয়ার পর অ্যালকোহল এবং তামাক গ্রহণ থেকে বিরত থাকুন। এর ফলে ভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়া বাড়তে পারে।

>> খালি পেটে টিকা গ্রহণ করবেন না।

>> টিকা গ্রহণের আগে ও পরবর্তী কিছুদিন ক্যাফেইনযুক্ত পানীয় পান করবেন না।

jagonews24

>> টিকা নেওয়ার পর ইনজেকশন এর স্থানে চাইলে বরফ প্যাক নিতে পারেন। এতে ব্যথা কমবে।

>> টিকা গ্রহণের পর সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া হিসেবে অনেকের জ্বর, মাথাব্যথা এবং হাতে ব্যথা হতে পারে। এই লক্ষণগুলো যদি তিন দিনের বেশি স্থায়ী হয়; তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

আপনার মতামত লিখুন :