বিএসএমএমইউতে কবি নজরুলের স্মৃতিবিজড়িত ‘কেবিন ১১৭’ উদ্বোধন

0
58

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য কক্ষ ‘কেবিন ১১৭’ এর উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ব্লকের দ্বিতীয় তলায় এ কক্ষ চালু করা হয়।

শুক্রবার (২৭ আগস্ট) জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম কক্ষটি উদ্বোধন করেন। পরে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে কবির ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বিএসএমএমইউয়ের উদ্যোগে ও ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালসের সহায়তায় এ আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতা সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘কাজী নজরুল ইসলাম জীবনের শেষদিন পর্যন্ত যে কেবিনে চিকিৎসাধীন ছিলেন, তার স্মৃতিধন্য সেই ঐতিহাসিক ১১৭ নম্বর কেবিনটি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন। এটি একটি অসাধারণ উদ্যোগ। নতুন প্রজন্মের জন্য আমাদের জাতীয় কবিকে জানতে ও কবির স্মৃতি সংরক্ষণে এ উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে।’

jagonews24

সভাপতির বক্তৃতায় বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘সংকট মোচনে, অন্যায় ও অশুভশক্তির বিরুদ্ধে চিরকাল প্রেরণা দেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আদর্শ। বর্তমান সময়েও যেকোনো অশুভ তৎপরতার বিষয়ে আমাদেরকে সতর্ক থেকে বঙ্গবন্ধুর আদর্শ ও জাতীয় কবির আদর্শকে ধারণ করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে কাজ করে যেতে হবে।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ১১৭ নম্বর কেবিনটি জাতীয় কবির স্মৃতিধন্য জাদুঘর হিসেবে উন্মুক্ত থাকবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে স্মৃতিচারণমূলক বক্তৃতা করেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। আলোচক হিসেবে অংশ নেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, নাট্যজন রামেন্দু মজুমদার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রাজনৈতিক বিশ্লেষক ও গবেষক সুভাষ সিংহ রায় প্রমুখ।

এর আগে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এসময় সেখানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, প্রক্টর প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :