চীনে নজিরবিহীন বিদ্যুৎ বিভ্রাট, অন্ধকারে লাখ লাখ বাড়ি

0
48

উত্তর-পূর্ব চীনে তীব্র বিদ্যুৎ বিভ্রাটের কারণে লাখ লাখ বাড়ি-ঘর অন্ধকারে ডুবে গেছে। বন্ধ রয়েছে কল-কারখানা। ঝুঁকিতে রয়েছে কমপক্ষে একটি প্রদেশের পানি সরবরাহ ব্যবস্থা। চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইস মঙ্গলবার জানিয়েছে, জিলিন, লিয়াওনিং এবং হেইলংজিয়াং প্রদেশে অপ্রতাশিত এবং নজিরবিহীন বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। কোনো রকম পূর্বসতর্কতা ছাড়াই গত বৃহস্পতিবার থেকে এই পরিস্থিতি শুরু হয়।

জানা গেছে, বিদ্যুুৎকেন্দ্রগুলোতে কয়লার অভাবেই এমন সমস্যা দেখা দিয়েছে। এরইমধ্যে বিদ্যুতের অভাবে মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে। কিছু এলাকায় ট্রাফিক লাইট এবং মোবাইলের ৩-জি সেবা বন্ধ হয়ে গেছে। বিদ্যুতের অভাবে দেশটির জিলিন প্রদেশে যে কোনো সময় পানি সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে।

চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, লিয়াওনিং প্রদেশের এক কারখানায় বিদ্যুতের অভাবে ভেন্টিলেটর বন্ধ হয়ে ২৩ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। পরে তাদের স্থানীয় একটি হাসপাতলে ভর্তি করা হয়।

চীনের মাইক্রোব্লগিং সাইট ওয়েইবোতে লিয়াওনিং প্রদেশের একজন হতাশ হয়ে লিখেছেন, আমি সম্পূর্ণ বাকরুদ্ধ কারণ পর পর চারদিন ধরে দিনে আটবার বিদ্যুৎ চলে যাচ্ছে।

আরেকজন লিখেছেন, প্রত্যেকদিন শপিংমলগুলো তাড়াতাড়ি বন্ধ হয়ে যায় এবং দোকানগুলোতে মোমবাতির আলো ব্যবহার করা হচ্ছে। তারা আরও লিখেছেন, মনে হচ্ছে উত্তর কোরিয়ায় বসবাস করছি।

আপনার মতামত লিখুন :