মাদক পাচারকারীদের ধরতে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা যুক্তরাষ্ট্রের

0
32

মেক্সিকোর মাদক পাচারকারীদের ধরতে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। সঠিক তথ্য পেলে কুখ্যাত মাদক পাচারকারী জোয়াকিন এল চ্যাপো গুজম্যানের ভাইসহ চারজনকে গ্রেফতার করা সম্ভব হবে বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। শনিবার (৬ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চ্যাপো গুজম্যানের ভাই অরেলিয়ানো গুজম্যান-লোয়েরার পাশাপাশি মার্কিন কর্তৃপক্ষ রুপার্টো সালগুইরো-নেভারেজ, হোসে সালগুইরো-নেভারেজ এবং হেরিবার্তো সালগুইরো-নেভারেজকে খুঁজছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, মাদক আইন লঙ্ঘন করায় এই চারজনকে অভিযুক্ত করা হয়েছে। গাঁজা, কোকেন, মেথামফেটামিন ও ফেন্টানাইলের মতো মাদক তার বিভিন্ন দেশে পাচার করে। যা আন্তর্জাতিক ষড়যন্ত্রেরই অংশ। তারা সবাই যুক্তরাষ্ট্রের মাদক আইন ভঙ্গ করেছে।

অভিযুক্ত এই চারজন মাদক পাচারকারী ‘সিনালোয়া কার্টেলের’ ছত্রছায়ায় কাজ করে। এটি মেক্সিকোর অন্যতম কুখ্যাত একটি মাদক পাচারকারী গোষ্ঠী। ২০১৬ সালে গ্রেফতারের আগ পর্যন্ত গুজম্যান ওই গোষ্ঠীর নেতৃত্ব দিয়েছেন।

এরই মধ্যে গুজম্যানকে গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রে ফিরিয়ে এনে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। তার স্ত্রীকেও ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র থেকে গ্রেফতার করা হয়। এরপর অবৈধ মাদক বিতরণ, অর্থ পাচার ও সিনালোয়া কার্টেলের সঙ্গে অর্থ লেনদেনের অভিযোগে আদালত তাকে দোষী সাব্যস্ত করে।

আইন লঙ্ঘনের দায়ে মার্কিন বিচার বিভাগ তাদের দোষী সাব্যস্ত করার পরই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর তাদের সম্পর্কে তথ্য পেতে এ পুরস্কার ঘোষণা করলো।

১০ বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো মাদক পাচারকারীদের বিরুদ্ধে লড়াই করছে। এজন্য বিভিন্ন প্রশিক্ষণের পাশাপাশি ওয়াশিংটন মেক্সিকোকে সামরিক ও কারিগরি সহয়তা দিয়ে যাচ্ছে।

আপনার মতামত লিখুন :