আনোয়ার সরদারের প্রথম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে মেয়ে বিথী’র আবেগময় অনুভূতি প্রকাশ

0
71

“প্রত্যেক প্রাণই মৃত্যুর স্বাদ গ্রহণ করবে। আমি তোমাদের ভালো ও খারাপ অবস্থা দিয়ে পরিক্ষা করি। আর আমারই কাছে তোমাদের ফিরে আসতে হবে” সুরা আম্বিয়ার এই আয়াতটিই আমাদের স্মরণ করিয়ে দেয় অনেক কিছু। যারা মৃত্যুকে অধিক স্মরণ করে এবং মৃত্যু পরবর্তী জীবনের জন্য উত্তমরূপে প্রস্তুতি গ্রহণ করে তাঁরাই সর্বাধিক বুদ্ধিমান।

২৪ ডিসেম্বর নারায়ণগঞ্জের ফতুল্লা থানাধীন হাজীগঞ্জ এলাকার বাসিন্দা আনোয়ার সরদারের মৃত্যু বার্ষিকী। মরহুমের রুহের মাগফিরাত কামনায় কোরআনখানি, মিলাদ মাহফিল ও গরীব অসহায় মানুষ এবং পথশিশুদের জন্য রান্না করা খাবারের আয়োজন করা হয়েছে।

বাবার মৃত্যু বার্ষিকীতে আবেগময় কথা বলেছেন মেয়ে বিথী রহমান। তাঁর বাবার মৃত্যু বার্ষিকী উপলক্ষে হৃদয় নিংড়ানো ভালবাসায় বলেছেন, বাবা শুধু একজন মানুষ নন, স্রেফ একটি সম্পর্কের নাম নয়। বাবার মধ্যে জড়িয়ে আছে বিশালত্বের এক অদ্ভুত মায়াবী প্রকাশ। বাবা নামটা উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে যেকোনো বয়সী সন্তানের হৃদয়ে শ্রদ্ধা, কৃতজ্ঞতা আর ভালোবাসার এক অনুভব জাগে। বাবার ছায়া শেষ বিকেলের বটগাছের ছায়ার চেয়েও বড়। যিনি তাঁর সন্তানকে জীবনের সব উত্তাপ থেকে সামলে রাখেন। পৃথিবীতে যাঁর বাবা নেই সে-ই বোঝে বাবার ভালোবাসা তার জন্য কতটা প্রয়োজন। মাঝিবিহীন নৌকা যেমন চালানো যায় না, তেমনি বাবা ছাড়া নিজের জীবনকে সামনে এগিয়ে নেওয়া অনেক কষ্টকর।

আমার বাবা নেই। ২০২০ সালে বাবা না–ফেরার দেশে চলে গেছেন।

কান্না জড়িত কন্ঠে বিথী বলেন, কতদিন, কত বছর তোমাকে দেখিনি বাবা। কতদিন তোমার মেয়েদের “মা” বলে ডাকোনি। মা, তোমার মতো করে কেউ আর ডাকে না, বাবা। কতদিন তোমার কর্মক্লান্ত হাসিমাখা মুখখানা দেখিনি, বাবা। তোমার মোটা ফ্রেমের চসমার ফাঁকে নিপীড়িত মানুষকে নিয়ে স্বপ্নে ভরপুর সৃষ্টিশীল চোখদুটো কতদিন দেখিনি, বাবা। তুমি থাকলে আমাদের আর কিছুই লাগতো না, বাবা। তুমি ছাড়া আমাদের সবকিছু শূন্যতা, আর হাহাকারে নিমজ্জিত। যদিও তোমার চিরদিনের মতো সেই চলে যাওয়া আমাদের কাছে একটি বিশেষ দিনের মধ্যে সীমাবদ্ধ থাকে না। তোমার চলে যাওয়া আটকে আছে জীবনের প্রত্যেকটি মূহুর্ত জুড়ে। আমাদের সব আনন্দেও তুমি, বেদনাতেও তুমি।

এখনকার মানুষগুলোকে আর তোমার মতো দেখি না, বাবা। বড্ড স্বার্থপর আর আত্মকেন্দ্রিক মনে হয়। ছোটবেলায় যাদেরকে মনে হতো অনেক বেশি মানবিক তাদেরকে দেখলেও মনে হয়, ওরাও বুঝি মানবিকতার সব সংজ্ঞা ভুলে গেছে। এত সবকিছুর মাঝেও জানি তুমি আসবে না আর কোনদিন, ডাকবে না “মা”বলে, তবুও আলোর দিশারী হয়ে থাকবে চিরকাল, আমাদের মাঝে। শত বাঁধা পেরিয়ে তোমার দেখানো পথেই চলবে বিচরণ।

এখনো ঘুমের মধ্যে বাবাকে স্বপ্নে দেখি। আশপাশের সবকিছুতেই যেন বাবার অস্তিত্ব খুঁজে পাই। মনে হয় বাবা আমার সঙ্গেই আছেন। মহান আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন ওপারে আমার বাবাকে ভালো রাখেন।

ভালোবাসি বাবাকে। বাবাকেই জানাই অন্তরের অন্তস্তল থেকে শ্রদ্ধা ও ভালোবাসা।

আপনার মতামত লিখুন :