বিচার বিভাগের দুর্নীতি দূর করতে সবাইকে সচেষ্ট থাকার আহ্বান

0
38

বিচার বিভাগ থেকে দুর্নীতি দূর করতে সবাইকে সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতি এম. ইনায়েতুর রহীম। তিনি বলেছেন, ‘বুদ্ধিবৃত্তিক দুর্নীতি রোধ করতে শপথের যথাযথ চর্চা করতে আমি প্রচেষ্টা চালিয়ে যাবো।’

রোববার (৯ জানুয়ারি) দুপুরে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের ১নং বেঞ্চে তিন বিচারপতিকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে বিচারপতি এম. ইনায়েতুর রহীম এসব কথা বলেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহীম বলেন, ‘সবাই স্বাধীনতার চেতনা মনে রেখে চলবেন। সংবিধানের ব্যাখ্যা করতে হবে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের আদলে। মামলাজট কমাতে সচেষ্ট থাকতে।’

এর আগে রোববার বেলা ১১টার দিকে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তিন বিচারপতির শপথবাক্য পাঠ করান।

শপথগ্রহণ করা তিন বিচারপতি হলেন—বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি কৃষ্ণা দেবনাথ। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর। তবে অসুস্থতার কারণে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান আজ শপথ নিতে পারেননি। তিনি সুস্থ হয়ে পরে শপথগ্রহণ করবেন।

শপথগ্রহণের পর ‘অ্যাটর্নি জেনারেলের কার্যালয়’ ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে বারের সম্পাদক ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজলের পক্ষ থেকে তিন বিচারপতিকে এ সংবর্ধনা দেওয়া হয়।

এর আগে সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো. গোলাম সারওয়ারের সই করা এক প্রজ্ঞাপনে চার বিচারপতিকে নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান, বিচারপতি কৃষ্ণা দেবনাথকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ শপথগ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।’

নতুন চার বিচারপতির নিয়োগের মাধ্যমে আপিল বিভাগে এখন বিচারকের সংখ্যা দাঁড়ালো আটজনে।

আপনার মতামত লিখুন :