টুইটার অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ করবেন যেভাবে

0
62

সম্প্রতি টেসলার সিইও এলন মাস্ক দায়িত্ব নিয়েছেন টুইটারের। একের পর এক পরিবর্তন করছেন সাইটটিতে। ব্যবহারকারীদের ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতেই চেষ্টা করছেন।

মাইক্রোব্লগিং সাইটির সৃজনশীলতা বাড়াতেই এই পরিবর্তন আনছেন মাস্ক। এর মধ্যে রয়েছে আকর্ষণীয় ভিডিও, ছবি এবং মিম প্রভৃতি। কিন্তু সেখানে তৈরি হচ্ছে সমস্যা। তবে টুইটার শুধু সৃজনশীলতার জায়গা নয়। বরং এটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়ও ঘোষণা করে। বেসরকারি নানা সংস্থা এমনকি সরকারি নানা কাজের ঘোষণাও টুইটারে করা হচ্ছে বর্তমানে।

তবে দুঃখজনক বিষয় হলো, সম্প্রতি টুইটারও ভুয়া খবর এবং বিদ্বেষমূলক মন্তব্যে ছেয়ে যাচ্ছে। অর্থহীন বিতর্ক থেকে বিদ্বেষ ছড়ানোর জন্য নানা পন্থা ব্যবহার করা হয়। এমন ক্ষেত্রে অনেক ব্যবহারকারীই হতাশ, তারা অনেকেই প্ল্যাটফর্ম ছেড়ে বেরিয়ে যেতে চাইছেন।

টুইটার ব্যবহারকারীদের যে কোনো সময় তাদের অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ বা নিষ্ক্রিয় করার অনুমতি দেয়। ৩০ দিনের মধ্যে সেই অ্যাকাউন্ট ফের চালু করারও সুযোগ রয়েছে। তাই এখন চাইলেই আপনার অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ করতে পারবেন। জেনে নিন কীভাবে করবেন-

> যে কোনো ব্রাউজার থেকে টুইটার ওয়েবসাইট খুলুন এবং আপনার অ্যাকাউন্টে লগইন করুন।
> হোমপেজে যান, স্ক্রিনের নিচে বামদিকের তিন বিন্দুযুক্ত ‘more’ অপশনে ক্লিক করুন।
> এরপর সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনটি বেছে নিন।
> ইওর অ্যাকাউন্টে ক্লিক করুন।
> পেজের একেবারে নিচে পাবেন ডিঅ্যাকটিভ ইওর অ্যাকাউন্ট অপশন। সেটি বেছে নিন।
> এরপর ডিঅ্যাকটিভে ক্লিক করে আপনার অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেশন নিশ্চিত করতে হবে।
> এরপর টুইটার আরও একবার ডিঅ্যাকটিভেশন নিশ্চিত করতে বলবে তারপরেই অ্যাকাউন্টটি স্থায়ীভাবে নিষ্ক্রিয় করা হবে।

তবে এই প্রক্রিয়ার মাধ্যমে আপনার টুইটার অ্যাকাউন্ট স্থায়ী ভাবে মুছে ফেলা হবে না। অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করার ৩০ দিনের মধ্যে যদি ব্যবহারকারী ফের তা অ্যাকটিভ করেন তবে তার অনুমতি দেবে টুইটার। কিন্তু ৩০ দিনের মধ্যে একবারও অ্যাকাউন্ট চালু না হলে তা স্থায়ীভাবে মুছে যাবে আপনার অ্যাকাউন্ট।

আপনার মতামত লিখুন :